বই পড়ার ক্লাব

সকালে আলতাফ শাহনেওয়াজের প্রতিবেদন [ছুটির দিনে] পড়ে জানলাম যে এমন একটি ক্লাব আছে যার সদস্যদের কাজ হচ্ছে শুধুই পড়া এবং যা পড়া হলো তা নিয়ে আলোচনা করা।

মনটা ভরে গেল প্রতিবেদনটি পড়ে। সঙ্গে-সঙ্গে ওদের ওয়েবসাইটে গিয়ে দেখলাম ফেইসবুকে ‘রিডিং ক্লাব’কে অভিনন্দনও জানালাম।

বই পড়ার জন্য এমন ক্লাব বাংলাদেশে আরো আছে। আমার স্ত্রী জ্যাকী ‘দ্য রিডিং সার্কল্’ নামে একটি বই সংঘের সাথে জড়িত এক দশকের বেশি সময় ধরে। আমি ওদের সভায় গিয়েছি মাঝে-মাঝে। শেষবার গিয়েছিলাম তখন ওরা সৈয়দ হককে আমন্ত্রন জানিয়েছিল। সেখানে আমিও তাঁর ‘নুরুলদীনের সারাজীবন’ থেকে পাঠ করেছিলাম। তারপর সৈয়দ হক তাঁর নাটক নিয়ে বলেছিলেন। আমরাও তাঁকে অনেক প্রশ্ন করেছিলাম। সেই আশির দশকে ‘নুরুলদীনের সারাজীবন’ নাটকটি দেখেছিলাম, রিডিং সার্কল্’এ গিয়ে তাঁর নিজের মুখ থেকে শুনলাম নাটকটি নিয়ে, তাঁর অন্যান্য লেখা নিয়ে।

এমন আরো অনেক বড়-বড় লেখকে সাথে তাঁদের কাজের সাথে পরিচয় হয়েছে রিডিং সার্কল্’এর আয়োজনে গিয়ে।

মাঝে-মাঝে ঢাকার বাইরে যাই আপিসের কাজে। সেখানে গিয়ে সাংবাদিকদের কাছে জানতে চাই তাদের শহরে বই পড়ার ক্লাব আছে কিনা। প্রায় সব শহরেই তেমন ক্লাব আছে। মন ভাল হয়ে যায়। কেউ না কেউ সারা দেশে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

প্রায়ই অনেকে বলে থাকেন যে সমাজে পড়ার অভ্যাস কমে গেছে। আমি কিন্তু তা মনে করি না। পড়ার অভ্যাস মানুষের কোনদিনই কমবে না। কোন না কোন উপায়ে মানুষ পড়বেই। কাগজের বই বা প্রত্রিকা না পড়ুক, অনলাইনে গিয়ে পড়বে। এবং পড়ছেও সবাই।

তবে একথাও সত্য যে মানুষকে পড়াতে হলে যাঁরা লেখেন তাঁদেরও অনেক দায়ীত্ব। তাঁরা এমন বিষয়ই লিখবেন যেন পাঠকরা পড়তে চান এবং পড়তে পারেন।

‘রিডিং ক্লাব’এর সদস্যদের আমি আবারও অভিনন্দন জানাই। এখানে তাদের ওয়েবসাইটের ঠিকানা দিয়ে দিচ্ছিঃ http://reading-club.org/। তাদের ফেইসবুক পেইজের লিঙ্কও দিয়ে দিলামঃ https://www.facebook.com/readingclub.org/। পড়তে ইচ্ছুক সবাই তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

ভেবেছিলাম আলতাফের প্রতিবেদনের লিঙ্কটিও দেব, কিন্তু প্রথম আলো ইদানিং তাদের ওয়েবসাইটটি এতই জটিল করেছে যে খুঁজে পেলাম না। ‘ছুটির দিন’ বিভাগে গিয়ে পাওয়া গেল গত শনিবারের লেখাগুলো। তবে আলতাফকেও ধন্যবাদ জানাই মনে করে এই প্রতিবেদনটি লেখার জন্য। ধন্যবাদ আলতাফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *